যোগ্যাদ্যা হলেন বাংলার একজন প্রাচীন লোকদেবী এবং ৫১টি শক্তিপীঠের অন্যতম প্রধান দেবী। তাঁর প্রধান মন্দিরটি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার মঙ্গলকোট ব্লকের কাছে ক্ষীরগ্রাম গ্রামে অবস্থিত। এই মন্দিরটি ঐতিহাসিক ও ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ কালী মন্দির।
এছাড়াও, হুগলি জেলার অন্যতম প্রধান গ্রামদেবতা ষণ্ডেশ্বর জীউ-এর মন্দির চত্বরেও উত্তর দিকে একটি যোগাদ্যা দুর্গামন্দির রয়েছে, যা এই দেবীর জনপ্রিয়তা ও বিস্তারকে প্রতিফলিত করে।
বর্ধমান,ক্ষীরগ্রাম একটি শক্তিশালী সিদ্ধপীঠ এবং শক্তিপীঠ হিসেবে সম্মানিত, যেখানে দেবী যোগ্যাদ্যা অত্যন্ত ভক্তি সহকারে পূজা করা হয়। শতাব্দী প্রাচীন কিংবদন্তি এবং ঐশ্বরিক অলৌকিকতায় সমৃদ্ধ, এই স্থানটি বাঙালি আধ্যাত্মিক ও সাংস্কৃতিক ঐতিহ্যে একটি গুরুত্বপূর্ণ স্থান ধারণ করে।
যোগাদ্যা মাতা মন্দিরের বিবরণ ও ইতিহাস
মা যোগ্যাদ্যা মন্দিরের ঐতিহাসিক তাৎপর্য মহিরাবন নামক রাক্ষসের মৃত্যুর পর, দেবী মহামায়া, ঐশ্বরিক নির্দেশ অনুসরণ করে, হনুমানকে ভদ্রকালীকে ক্ষীরগ্রামে নিয়ে আসার জন্য নিযুক্ত করেছিলেন, যেখানে তিনি শ্রী শ্রী যোগ্যাদ্যা মাতা হিসেবে প্রতিষ্ঠিত হন। পরবর্তীকালে, ভগবান বিশ্বকর্মা গ্রামের কেন্দ্রস্থলে একটি সুন্দর মন্দির নির্মাণ করেন, যা দুর্ভাগ্যবশত সময়ের সাথে সাথে ধ্বংস হয়ে যায়।
পরবর্তীতে, রাজা হরি দত্ত মন্দিরটি পুনর্নির্মাণ করেন, যা কালাপাহাড় বাহিনীর আক্রমণে আবার ধ্বংসের মুখোমুখি হয়। অবশেষে, ১২৪৮ খ্রিস্টাব্দে, বর্ধমানের রাজা কীর্তিচন্দ্র বর্তমান মন্দিরটি নির্মাণ করেন যা আজ ঐশ্বরিক শক্তি এবং স্থাপত্য মহিমার আলোকবর্তিকা হিসেবে দাঁড়িয়ে আছে।
দশভুজা যোগাদ্যা মায়ের মূর্তি ও শিল্পী নবীনচন্দ্র ভাস্কর
১২৮৪ সালের আগে পূজিত মূল মূর্তিটি ছিল দশভুজা দেবীর (দশভুজা) কোস্তিপাথর (পাথরের) মূর্তি। সময়ের সাথে সাথে, এই প্রাচীন মূর্তির কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয় এবং পুরোহিতদের রীতিনীতি অনুসারে, ক্ষতিগ্রস্ত দেবতার পূজা নিষিদ্ধ। ক্ষতিগ্রস্ত মূর্তিটি তখন ক্ষীর দীঘির (বৃহৎ পুকুর) পবিত্র জলে নিমজ্জিত করা হয়।
রাজা কীর্তিচন্দ্রের পৃষ্ঠপোষকতায়, ভাস্কর সম্প্রদায়ের একজন বিশিষ্ট ব্যক্তিত্ব, বিখ্যাত ভাস্কর নবীন চন্দ্র ভান্ডারীকে মা যোগ্যাদের একটি নতুন পাথরের মূর্তি তৈরির দায়িত্ব দেওয়া হয়েছিল। নবীন চন্দ্র ইতিমধ্যেই তার সূক্ষ্ম পাথরের ভাস্কর্যের জন্য বিখ্যাত ছিলেন, যার মধ্যে রয়েছে ১২৫৯ বাংলা বর্ষে মা ব্রহ্মময়ী মূর্তি এবং ১২৬২ সালে দক্ষিণেশ্বরে মা ভবতারিণী মূর্তি।
নবীন চন্দ্র এই পবিত্র কাজটি অত্যন্ত নিষ্ঠা এবং কঠোর নিয়মানুবর্তিতার সাথে করেছিলেন, প্রায়শই উপবাস করতেন এবং কেবল মা যোগ্যাদ্যা মূর্তি তৈরির জন্য তাঁর দিন উৎসর্গ করতেন। ১২৮৪ খ্রিস্টাব্দে ক্ষীরগ্রাম মন্দিরে এই অসাধারণ দশভুজা মূর্তিটি পবিত্র করা হয়। এই মূর্তির সৌন্দর্য এবং ঐশ্বরিক উপস্থিতি বর্ধমানের মহারাজাকে বিস্মিত করে, যিনি নবীনচন্দ্রকে "ভাস্কর" (মাস্টার ভাস্কর) উপাধিতে ভূষিত করেন।
পৌরাণিক প্রেক্ষাপট
কথিত আছে, সতীর ডান পায়ের বুড়ো আঙুল এখানেই পতিত হয়েছিল। সেই থেকেই এই স্থানটি শক্তিপীঠ হিসাবে পূজিত হয়ে আসছে। মন্দিরটি ক্ষীরদিঘি নামক এক বিশাল পুকুরের মাঝে অবস্থিত, এবং মা যোগাদ্যার পাথরের মূর্তিটি বছরের বেশিরভাগ সময়জুড়ে জলে নিমজ্জিত অবস্থায় থাকে।
স্থাপত্য ও শৈল্পিক উৎকর্ষতা
মা যোগাদ্যা মূর্তিটি একটি প্রস্ফুটিত পদ্মের উপর স্থাপিত, যা পবিত্রতা 🌼 ও ঐশ্বরিক করুণার ✨ প্রতীক। এই মূর্তির গঠনশৈলী শিল্পের এক অনন্য নিদর্শন এবং ভাস্কর নবীনচন্দ্র ভাস্করের নিখুঁত নৈপুণ্যের সাক্ষ্য বহন করে।
🔹 মূর্তির উচ্চতা: ২ ফুট ১০ ইঞ্চি
🔹 প্রস্থ: ১ ফুট ৮ ইঞ্চি
🔹 পদ্মের ব্যাস: ২.৫ ইঞ্চি
🔹 হুল (ভিত্তির পুরুত্ব): ৪.৫ ইঞ্চি
এই নিখুঁত মূর্তিটি যেন একটি জীবন্ত ছায়া—দর্শনার্থীর চোখে পড়ামাত্র এক অপার্থিব অনুভূতির সৃষ্টি হয়। এটি শুধুমাত্র একটি দেবীমূর্তি নয়, বরং বাঙালি মৃৎশিল্প ও শৈল্পিক ঐতিহ্যের এক অমর উদাহরণ।
প্রতিমার অসাধারণ কারুশিল্প এশিয়ায় অতুলনীয়, যা ভাষা এবং বর্ণনার ঊর্ধ্বে আধ্যাত্মিক সৌন্দর্যের এক আভা বিকিরণ করে। ভাস্করের দক্ষতা প্রতিটি বিবরণে স্পষ্ট, যা মূর্তিটিকে ভারতীয় শিল্প ও আধ্যাত্মিকতার এক অমূল্য ধন করে তোলে।
ভক্তি ও শিল্পকলার উত্তরাধিকার
মা যোগ্যাদের মূর্তি ও মন্দির বর্ধমানের শাসকদের নিষ্ঠাবান পৃষ্ঠপোষকতা, ভাস্কর নবীন চন্দ্র ভাস্করের শৈল্পিক প্রতিভা এবং স্থানীয় সম্প্রদায়ের অটল বিশ্বাসের প্রমাণ হিসেবে দাঁড়িয়ে আছে। মা যোগ্যাদের ঘিরে আচার-অনুষ্ঠান, মন্ত্র এবং সাংস্কৃতিক ঐতিহ্য ক্রমশ সমৃদ্ধ হচ্ছে, যা অগণিত ভক্তদের আশীর্বাদ এবং আধ্যাত্মিক উন্নতি লাভের জন্য অনুপ্রাণিত করছে।
আধ্যাত্মিক গুরুত্ব এবং আচার-অনুষ্ঠান
শ্রী রামকৃষ্ণ পরমহংস তাঁর ধর্মীয় গ্রন্থে মা যোগ্যা সম্পর্কে বিশদভাবে লিখেছেন, ক্ষীরগ্রামকে "গুপ্তকাশী" হিসেবে উল্লেখ করেছেন - একটি লুকানো পবিত্র তীর্থস্থান যেখানে দর্শনের মাধ্যমে (দেবতা দর্শন) অপরিসীম আধ্যাত্মিক পুণ্য অর্জন করা যেতে পারে।
প্রতি বছর, বৈশাখ মাসের ৩১তম দিনে (এপ্রিল-মে), মূর্তিটি আনুষ্ঠানিকভাবে ক্ষীর দীঘির ভেতরের মন্দির থেকে বের করে একটি সিংহাসনে স্থাপন করা হয় এবং ভক্তরা ফুল ও প্রার্থনা করতে পারেন। ভোরবেলা, মূর্তিটি আবার পবিত্র জলে নিমজ্জিত করা হয়, যা শুদ্ধিকরণ এবং পুনর্নবীকরণের প্রতীক।
জ্যেষ্ঠ মাসের ৪র্থ দিনে, দেবীকে কয়েক ঘন্টা ধরে জনসাধারণের দর্শনের জন্য ক্ষীর দীঘির তীরে ফিরিয়ে আনা হয়, তারপরে হোম (অগ্নি অনুষ্ঠান), বলিদানের মাধ্যমে দেবীর পূজা করা হয় এবং অবশেষে মধ্যরাতে জলে নিমজ্জিত করা হয়।
বছরের বাকি সময়, ভক্তরা দেবীর ঐশ্বরিক রূপের পরবর্তী আভাসের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন।
কীভাবে পৌঁছাবেন মা যোগাদ্যার মন্দির, ক্ষীরগ্রাম?
🚆 ট্রেনে:
নিকটতম রেলস্টেশন:
🔸 কৈচর স্টেশন – (ক্ষীরগ্রাম থেকে প্রায় ৪ কিমি দূরে)
🔸 কাটোয়া স্টেশন – (ক্ষীরগ্রাম থেকে প্রায় ২২ কিমি দূরে)
🔸 বর্ধমান জংশন – (প্রায় ৪০ কিমি দূরে)
কলকাতা থেকে রেলপথে যেতে চাইলে:
→ হাওড়া বা শিয়ালদহ থেকে কাটোয়া, কৈচর বা বর্ধমানগামী ট্রেনে উঠতে হবে।
🚌 বাসে:
বর্ধমান, কাটোয়া বা মঙ্গলকোট থেকে নিয়মিত লোকাল বাস চলে ক্ষীরগ্রাম অভিমুখে।
কলকাতা থেকেও কাটোয়া ও বর্ধমানগামী বাস পাওয়া যায়, সেখান থেকে ছোট গাড়িতে ক্ষীরগ্রাম।
🚖 টোটো / রিজার্ভ গাড়ি:
কৈচর স্টেশন, কাটোয়া বা বর্ধমান শহর থেকে টোটো/অটো/ভাড়া গাড়ি নিয়ে সহজেই পৌঁছাতে পারবেন মন্দিরে।
🕰️ যাত্রার সেরা সময়:
বৈশাখ সংক্রান্তি – এই সময়ে বার্ষিক মহাপূজা হয়, বহু ভক্ত ভিড় করেন।
শীতকাল ও পূর্ণিমা তিথি – দর্শনের জন্য আদর্শ সময়, আবহাওয়াও আরামদায়ক থাকে।
📍 মা যোগাদ্যা মন্দিরের লোকেশন
আপনি চাইলে সরাসরি নিচের ম্যাপ থেকে মন্দিরের অবস্থান দেখতে ও Google Maps-এ নির্দেশনা পেতে পারেন:
উপসংহার:ক্ষীরগ্রামের শ্রী যোগাদ্যা মায়ের মন্দির ও দশভুজা মূর্তি বাংলা লোকধর্ম ও সংস্কৃতির একটি মহৎ ঐতিহ্য। এটি শুধু ধর্মীয় স্থান নয়, বরং শিল্প ও আধ্যাত্মিকতার এক অসাধারণ নিদর্শন। যারা ঐশ্বরিক কৃপা এবং প্রকৃত ভক্তির আভাস পেতে চান, তাদের জন্য এই ঐতিহাসিক শক্তিপীঠ পরিদর্শন করা একটি ভ্রমণের যোগ্য।
We welcome thoughtful discussions. Comments are moderated for quality