হিন্দুস্তান মোটরস: ভারতীয় অটোমোবাইল শিল্পের ইতিহাসে এক ঐতিহাসিক অধ্যায়

হিন্দুস্তান মোটরস: ভারতীয় অটোমোবাইল শিল্পের ইতিহাসে এক ঐতিহাসিক অধ্যায়

By LalPecha.in Editorial Desk
0

ambassador_car_history_west_bengal.jpg
 

হিন্দুস্তান মোটরস: উত্তরপাড়ার ঐতিহাসিক গাড়ি উৎপাদন কেন্দ্র

পরিচিতি
হিন্দুস্তান মোটরস, যা কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারতের একটি প্রখ্যাত মোটরগাড়ি প্রস্তুতকারক কোম্পানি, একসময় ছিল ভারতের বৃহত্তম গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান। বিড়লা টেকনিক্যাল সার্ভিসেস গ্রুপের একটি অংশ হিসেবে এটি মারুতি উদ্যানের আগেও ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ গাড়ি প্রস্তুতকারক ছিল।

প্রতিষ্ঠা ও ইতিহাস
১৯৪২ সালে শ্রী বি এম বিড়লা কর্তৃক প্রতিষ্ঠিত হিন্দুস্তান মোটরস তার প্রতিষ্ঠালগ্ন থেকে ভারতের গাড়ি শিল্পে এক অগ্রণী ভূমিকা পালন করেছে। এই কোম্পানি ১৯৪৮ সালে উত্তরপাড়ায় তার প্রথম গাড়ি উৎপাদন কেন্দ্র স্থাপন করে। প্রথমদিকে, এটি সরকারি পৃষ্ঠপোষকতার মাধ্যমে ব্যাপক সাফল্য লাভ করে এবং ১৯৮০-এর দশক পর্যন্ত গাড়ি বিক্রির ক্ষেত্রে শীর্ষস্থানীয় ছিল। তবে ১৯৯০-এর দশকে ভারতের অর্থনীতি উদারীকরণের পর বিদেশি কোম্পানির আগমন এবং আধুনিক গাড়ির চাহিদা বৃদ্ধির কারণে কোম্পানির বাজার শেয়ার কমে যায়।

ambassador_car_history_west_bengal.jpg

 অ্যাম্বাসাডর গাড়ি: ভারতীয় সংস্কৃতির এক প্রতীক
হিন্দুস্তান মোটরসের উত্তরপাড়া ফ্যাক্টরি প্রধানত অ্যাম্বাসাডর গাড়ি তৈরির জন্য বিখ্যাত, যা ১৯৫৮ সালে প্রথমবার উৎপাদিত হয়। মরিস অক্সফোর্ড সিরিজ III মডেলের উপর ভিত্তি করে তৈরি এই গাড়িটি ভারতের 'পিপলস কার' হিসেবে পরিচিতি লাভ করে। এই গাড়ি ভারতীয় বাজারে এক সময় সবচেয়ে জনপ্রিয় ছিল এবং সরকারি আধিকারিক ও রাজনীতিবিদদের মধ্যে ব্যাপকভাবে ব্যবহৃত হত। এছাড়া, স্থানীয় জনগণের জন্য কর্মসংস্থানের এক গুরুত্বপূর্ণ উৎস ছিল এই ফ্যাক্টরি।

উত্তরপাড়া ফ্যাক্টরির সোনালী যুগ
১৯৫০ থেকে ১৯৮০-এর দশক ছিল হিন্দুস্তান মোটরসের সোনালী যুগ। এই সময়কালে অ্যাম্বাসাডর গাড়ি ছিল ভারতের সবচেয়ে জনপ্রিয় গাড়ি। বিভিন্ন সরকারি এবং বেসরকারি সংস্থা এই গাড়ি ব্যাপকভাবে ব্যবহার করত। ফ্যাক্টরিটি স্থানীয় শ্রমিকদের জন্য কাজের সুযোগ সৃষ্টি করেছিল এবং পশ্চিমবঙ্গের অর্থনৈতিক উন্নয়নে অবদান রেখেছিল।

অর্থনৈতিক পরিবর্তন ও প্রতিযোগিতার চ্যালেঞ্জ
১৯৯০-এর দশকে ভারতে অর্থনৈতিক উদারীকরণের ফলে বিদেশি কোম্পানিগুলোর প্রবেশ এবং আধুনিক গাড়ির চাহিদা বৃদ্ধির সাথে সাথে হিন্দুস্তান মোটরসের বাজার প্রতিযোগিতায় পিছিয়ে পড়ে। অ্যাম্বাসাডরের পুরনো ডিজাইন, আধুনিকায়নে ব্যর্থতা এবং বাজারের নতুন চাহিদার সাথে খাপ খাওয়াতে না পারার কারণে কোম্পানির অবস্থান দুর্বল হয়ে পড়ে।

ambassador_car_history_west_bengal.jpg

ফ্যাক্টরি বন্ধ হওয়া ও পরবর্তী পরিবর্তন
২০১৪ সালে হিন্দুস্তান মোটরসের উত্তরপাড়া ফ্যাক্টরি বন্ধ হয়ে যায়, যার ফলে বহু কর্মী তাদের কাজ হারায়। তবে, ২০১৭ সালে হিন্দুস্তান মোটরস ₹৮০ কোটির বিনিময়ে অ্যাম্বাসাডর ব্র্যান্ড বিক্রি করার জন্য পিউগেট এসএ-এর সাথে একটি চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির মাধ্যমে কোম্পানির সাথে দুটি যৌথ উদ্যোগ প্রতিষ্ঠিত হয়।

বর্তমান অবস্থা
বর্তমানে, উত্তরপাড়া ফ্যাক্টরি চত্বরে বিভিন্ন শিল্প কার্যক্রম চালু করার উদ্যোগ নেওয়া হচ্ছে, এবং এটি পশ্চিমবঙ্গের শিল্প ইতিহাসের একটি স্মারক হিসেবে উল্লেখযোগ্য। হিন্দুস্তান মোটরসের ঐতিহাসিক অবদান আজও ভারতের শিল্প ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হিসেবে বিবেচিত হয়।

ambassador_car_history_west_bengal.jpg

 উপসংহার
হিন্দুস্তান মোটরসের উত্তরপাড়া ফ্যাক্টরি শুধু একটি গাড়ি উৎপাদনকারী কেন্দ্র নয়, এটি ভারতের শিল্প ইতিহাসের এক মূল্যবান অংশ। অ্যাম্বাসাডর গাড়ি, যা একসময় ভারতীয় সংস্কৃতির একটি প্রতীক ছিল, তার ঐতিহ্য আজও সমাদৃত। বর্তমানেও ফ্যাক্টরির উদ্যোগগুলো নতুন দিশা তৈরি করার চেষ্টা করছে।

তথ্যসূত্র

Post a Comment

0Comments

We welcome thoughtful discussions. Comments are moderated for quality

Post a Comment (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!